৫৫১৫

পরিচ্ছেদঃ তৃতীয় অনুচ্ছেদ - কিয়ামত নিকটবর্তী হওয়া এবং যে ব্যক্তি মৃত্যুবরণ করল তখন হতেই তার কিয়ামত সংঘটিত হয়ে গেল।

৫৫১৫-[৭] আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: এ দুনিয়ার স্থায়িত্বের উপমা হলো একটি কাপড়ের ন্যায় যা একপ্রান্ত হতে আরেক প্রান্ত পর্যন্ত ছিড়ে গেছে সামান্য কিছু অংশ ছাড়া, আর ওই অবশিষ্টাংশটুকুও অচিরেই ছিড়ে যাবে। (বায়হাক্বী’র শুআবূল ঈমান)

اَلْفصْلُ الثَّالِثُ ( بَابُ قُرْبِ السَّاعَةِ وَأَنَّ مَنْ مَاتَ فَقَدْ قَامَت قِيَامَته)

عَنْ أَنَسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَثَلُ هَذِهِ الدُّنْيَا مَثَلُ ثَوْبٍ شُقَّ مِنْ أَوَّلِهِ إِلَى آخِرِهِ فَبَقِيَ مُتَعَلِّقًا بِخَيْطٍ فِي آخِرِهِ فَيُوشِكُ ذَلِكَ الْخَيْطُ أَنْ يَنْقَطِعَ» . رَوَاهُ الْبَيْهَقِيُّ فِي «شُعَبِ الْإِيمَانِ»

اسنادہ ضعیف ، رواہ البیھقی فی شعب الایمان (10240 ، نسخۃ محققۃ : 9759) * فیہ یحیی بن سعید العطار وھو ضعیف و شیخہ ابو سعید خلف بن حبیب : لم اعرفہ و للحدیث شاھد ضعیف جدًا عند ابی نعیم فی الحلیۃ (8 / 131) تنبیہ : طبع فی شعب الایمان (نسخۃ دار الکتب العلمیۃ) :’’ یحیی بن سعید القطان ‘‘ وھو خطاء و الصواب ’’ یحیی بن سعید العطار ‘‘ کما فی النسخۃ المحققۃ و انظر قصر الامل لابن ابی الدنیا (2 / 13 / 1) و السلسلۃ الضعیفۃ (1970) ۔
(ضَعِيف)

عن انس قال: قال رسول الله صلى الله عليه وسلم: «مثل هذه الدنيا مثل ثوب شق من اوله الى اخره فبقي متعلقا بخيط في اخره فيوشك ذلك الخيط ان ينقطع» . رواه البيهقي في «شعب الايمان» اسنادہ ضعیف ، رواہ البیھقی فی شعب الایمان (10240 ، نسخۃ محققۃ : 9759) * فیہ یحیی بن سعید العطار وھو ضعیف و شیخہ ابو سعید خلف بن حبیب : لم اعرفہ و للحدیث شاھد ضعیف جدا عند ابی نعیم فی الحلیۃ (8 / 131) تنبیہ : طبع فی شعب الایمان (نسخۃ دار الکتب العلمیۃ) :’’ یحیی بن سعید القطان ‘‘ وھو خطاء و الصواب ’’ یحیی بن سعید العطار ‘‘ کما فی النسخۃ المحققۃ و انظر قصر الامل لابن ابی الدنیا (2 / 13 / 1) و السلسلۃ الضعیفۃ (1970) ۔ (ضعيف)

ব্যাখ্যা: (مَثَلُ هَذِهِ الدُّنْيَا مَثَلُ ثَوْبٍ شُقَّ مِنْ أَوَّلِهِ إِلَى آخِرِهِ) এই দুনিয়ার উদাহরণ একটি কাপড়ের ন্যায় যার শুরু থেকে শেষ পর্যন্ত কেটে দুই টুকরা করা হয়েছে। শুধু একটি সুতার সাথে ঝুলে আছে। অচিরেই ঐ সুতাও ছিড়ে যাবে। অর্থাৎ দুনিয়ার জীবন খুবই কম সময়ের জন্য। যা দ্রুতই শেষ হয়ে যাবে। এরপরই আসবে আখিরাতের জীবন যা হবে চিরস্থায়ী। তথায় কেউ সৌভাগ্যবান হবে আবার কেউ হবে হতভাগা। (মিরকাতুল মাফাতীহ)


হাদিসের মানঃ যঈফ (Dai'f)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-২৭: ফিতনাহ (كتاب الْفِتَن)