১০৩৭

পরিচ্ছেদঃ ১৫. কিবলা নির্ধারণের জন্য যথাসাধ্য চেষ্টা করা এবং এ ব্যাপারে অনুমান করা বৈধ

১০৩৭(৭). আবুল কাসেম আবদুল্লাহ ইবনে মুহাম্মাদ ইবনে আবদুল আযীয (রহঃ) ... জাবের (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে সফরে ছিলাম। আকাশ মেঘাচ্ছন্ন হলো এবং আমরা চিন্তা-ভাবনা করলাম এবং কিবলা নির্ধারণের ব্যাপারে আমাদের মধ্যে মতানৈক্য হলো। আমাদের মধ্যে প্রত্যেক ব্যক্তি স্বতন্ত্রভাবে নিজ অনুমান মোতাবেক নামায পড়লো এবং আমাদের প্রত্যেকে নিজের সামনে রেখা টেনে রাখলো, যাতে আমরা আমাদের অবস্থান সম্পর্কে জানতে পারি। অতঃপর আমরা এ সম্পর্কে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সামনে আলোচনা করলাম। কিন্তু তিনি আমাদের পুনরায় নামায পড়ার নির্দেশ দেননি এবং তিনি বলেনঃ তোমাদের নামায যথেষ্ট হয়েছে।

মুহাম্মাদ ইবনে সালেম (রহঃ) এর সূত্রে রাবী অনুরূপ বলেছেন। অন্যরা মুহাম্মাদ ইবনে ইয়াযীদ-মুহাম্মাদ ইবনে উবায়দুল্লাহ আল-আরযামী-আতা (রহঃ) সূত্রে বর্ণনা করেছেন। তারা উভয়ে হাদীসশাস্ত্রে দুর্বল।

بَابُ الِاجْتِهَادِ فِي الْقِبْلَةِ وَجَوَازِ التَّحَرِّي فِي ذَلِكَ

قُرِئَ عَلَى أَبِي الْقَاسِمِ عَبْدِ اللَّهِ بْنِ مُحَمَّدِ بْنِ عَبْدِ الْعَزِيزِ - وَأَنَا أَسْمَعُ - : حَدَّثَكُمْ دَاوُدُ بْنُ عَمْرٍو ، نَا مُحَمَّدُ بْنُ يَزِيدَ الْوَاسِطِيُّ ، عَنْ مُحَمَّدِ بْنِ سَالِمٍ ، عَنْ عَطَاءٍ ، عَنْ جَابِرٍ ، قَالَ : كُنَّا مَعَ رَسُولِ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فِي مَسِيرٍ أَوْ سَفَرٍ ، فَأَصَابَنَا غَيْمٌ فَتَحَيَّرْنَا فَاخْتَلَفْنَا فِي الْقِبْلَةِ ، فَصَلَّى كُلُّ رَجُلٍ مِنَّا عَلَى حِدَةٍ وَجَعَلَ أَحَدُنَا يَخُطُّ بَيْنَ يَدَيْهِ لِنَعْلَمَ أَمْكِنَتَنَا ، فَذَكَرْنَا ذَلِكَ لِلنَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فَلَمْ يَأْمُرْنَا بِالْإِعَادَةِ ، وَقَالَ " قَدْ أَجْزَأَتْ صَلَاتُكُمْ " . كَذَا قَالَ : " عَنْ مُحَمَّدِ بْنِ سَالِمٍ " . وَقَالَ غَيْرُهُ : " عَنْ مُحَمَّدِ بْنِ يَزِيدَ " عَنْ مُحَمَّدِ بْنِ عُبَيْدِ اللَّهِ الْعَرْزَمِيِّ ، عَنْ عَطَاءٍ ؛ وَهُمَا ضَعِيفَانِ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ