পরিচ্ছেদঃ বিতর নামাযের ব্যাপারে যা বর্ণিত হয়েছে
৫৩১) আব্দুল্লাহ ইবনে উমার (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ এক ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রাতের নামায সম্পর্কে জিজ্ঞেস করল। জবাবে তিনি বললেনঃ রাতের নামায দু’দু’ রাকআত করে। তোমাদের কেউ যখন (রাতের নামায পড়তে পড়তে) ফজর হয়ে যাওয়ার আশঙ্কা করবে, তখন সে এক রাকআত নামায পড়ে নিবে। এই এক রাকআত তার পূর্বের নামাযকে বেজোড় করে দিবে।
باب مَا جَاءَ فِي الْوِتْرِ
৫৩১ـ عَنِ ابْنِ عُمَرَ رَضِيَ الله عَنْهُمَا: أَنَّ رَجُلا سَأَلَ رَسُولَ اللَّهِ عَنْ صَلاةِ اللَّيْلِ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلاةُ اللَّيْلِ مَثْنَى مَثْنَى، فَإِذَا خَشِيَ أَحَدُكُمُ الصُّبْحَ صَلَّى رَكْعَةً وَاحِدَةً، تُوتِرُ لَهُ مَا قَدْ صَلَّى
What is said regarding the Witr prayer
Narrated Ibn `Umar:
Once a person asked Allah's Messenger (ﷺ) (ﷺ) about the night prayer. Allah's Apostle (ﷺ) replied, "The night prayer is offered as two Rak`at followed by two Rak`at and so on and if anyone is afraid of the approaching dawn (Fajr prayer) he should pray one Rak`ah and this will be a Witr for all the Rak`at which he has prayed before."
পরিচ্ছেদঃ বিতর নামাযের ব্যাপারে যা বর্ণিত হয়েছে
৫৩২) আয়েশা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এগার রাকআত পড়তেন। এটিই ছিল তাঁর রাতের নামায। তাতে মাথা উঠানোর পূর্বে তিনি সিজদাহ এত লম্বা করতেন যে, তোমাদের কেউ পঞ্চাশ আয়াত পর্যন্ত পড়তে পারত। তিনি ফজরের নামাযের পূর্বে দু’রাকআত সুন্নাত নামায পড়তেন। অতঃপর মুআয্যিন এসে নামাযের জন্য আহবান করার পূর্ব পর্যন্ত ডান কাতে শুয়ে তিনি বিশ্রাম নিতেন।
باب مَا جَاءَ فِي الْوِتْرِ
৫৩২ـ عَنْ عَائِشَةَ رَضِيَ الله عَنْهَا: أَنَّ رَسُولَ اللَّهِ كَانَ يُصَلِّي إِحْدَى عَشْرَةَ رَكْعَةً، كَانَتْ تِلْكَ صَلاتَهُ-تَعْنِي بِاللَّيْلِ- فَيَسْجُدُ السَّجْدَةَ مِنْ ذَلِكَ قَدْرَ مَا يَقْرَأُ أَحَدُكُمْ خَمْسِينَ آيَةً، قَبْلَ أَنْ يَرْفَعَ رَأْسَهُ، وَيَرْكَعُ رَكْعَتَيْنِ قَبْلَ صَلاةِ الْفَجْرِ، ثُمَّ يَضْطَجِعُ عَلَى شِقِّهِ الايْمَنِ حَتَّى يَأْتِيَهُ الْمُؤَذِّنُ لِلصَّلاةِ
What is said regarding the Witr prayer
Narrated `A'isha:
Allah's Messenger (ﷺ) used to pray eleven rak`at at night and that was his night prayer and each of his prostrations lasted for a period enough for one of you to recite fifty verses before Allah's Messenger (ﷺ) raised his head. He also used to pray two rak`at (Sunnah) before the (compulsory) Fajr prayer and then lie down on his right side till the Mu'adh-dhin came to him for the prayer.
পরিচ্ছেদঃ বিতর নামাযের সময়
৫৩৩) আয়েশা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ রাতের সকল অংশেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিতর নামায আদায় করতেন। তবে তাঁর জীবনের শেষ পর্যায়ে রাতের শেষাংশে বিতর পড়তেন।
باب سَاعَاتِ الْوِتْرِ
৫৩৩ ـ عَنْ عَائِشَةَ رَضِيَ الله عَنْهَا قَالَتْ: كُلَّ اللَّيْلِ أَوْتَرَ رَسُولُ اللَّهِ وَانْتَهَى وِتْرُهُ إِلَى السَّحَرِ. (بخارى:৯৯৬)
The timing of the Salat-ul-Witr (Witr prayer)
Narrated `Aisha:
Allah's Messenger (ﷺ) offered witr prayer at different nights at various hours extending (from the `Isha' prayer) up to the last hour of the night.
পরিচ্ছেদঃ রাতের সর্বশেষ নামায বিতর হওয়া উচিত
৫৩৪) আব্দুল্লাহ ইবনে উমার (রাঃ) হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ তোমরা তোমাদের রাতের নামাযের সর্বশেষ নামাযকে বিতর নামাযে পরিণত কর।
باب لِيَجْعَلْ آخِرَ صَلاَتِهِ وِتْرًا
৫৩৪ ـ عَنْ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّه عَنْهُمَا قَالَ: قَالَ النَّبِيُّ اجْعَلُوا آخِرَ صَلاتِكُمْ بِاللَّيْلِ وِتْرًا. (بخارى:৯৯৮)
Witr as the last Salat (at night)
Narrated `Abdullah bin `Umar:
The Prophet (ﷺ) said, "Make witr as your last prayer at night.
পরিচ্ছেদঃ যানবাহনের উপর আরোহন করা অবস্থায় বিতর নামায পড়া
৫৩৫) আব্দুল্লাহ ইবনে উমার (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উটের উপর আরোহন করা অবস্থায় বিতর নামায আদায় করতেন।
باب الْوِتْرِ عَلَى الدَّابَّةِ
৫৩৫ ـ عَنْ عَبْدِاللَّهِ بْنِ عُمَرَ رَضِيَ اللَّه عَنْهُمَا قَالَ: إِنَّ رَسُولَ اللَّهِ كَانَ يُوتِرُ عَلَى الْبَعِيرِ. (بخارى:৯৯৯)
To offer the Witr Salat while riding on an animal
Narrated Abdullah bin `Umar:
He said, "Allah's Messenger (ﷺ) used to pray witr on the back of the camel (while on a journey)."
পরিচ্ছেদঃ রুকূর আগে ও পরে কুনূত পড়া
৫৩৬) আনাস (রাঃ) হতে বর্ণিত, তাকে জিজ্ঞেস করা হল, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি ফজরের নামাযে কুনূত পাঠ করতেন? তিনি বললেনঃ হ্যাঁ। তাকে পুনরায় জিজ্ঞেস করা হল, তিনি কি রুকূর পূর্বে কুনূত পাঠ করতেন? তিনি বললেনঃ অল্প কয়েক দিন তিনি রুকূর পরে কুনূত পাঠ করেছেন।
باب الْقُنُوتِ قَبْلَ الرُّكُوعِ وَبَعْدَهُ
৫৩৬ـ عَنْ أَنَسٍ : أنَّهُ سُئِلَ: أَقَنَتَ النَّبِيُّ فِي الصُّبْحِ؟ قَالَ: نَعَمْ. فَقِيلَ لَهُ: أَوَقَنَتَ قَبْلَ الرُّكُوعِ؟ قَالَ: بَعْدَ الرُّكُوعِ يَسِيرًا.
To recite Qunut before and after bowing
Narrated Anas:
He was asked, "Did the Prophet (ﷺ) recite Qunut in the Fajr prayer?" He replied in the affirmative. He was further asked, "Did he recite Qunut before bowing?" He replied, "He recited Qunut after bowing for some time (for one month).
পরিচ্ছেদঃ রুকূর আগে ও পরে কুনূত পড়া
৫৩৭) আনাস (রাঃ) হতে বর্ণিত, তাঁকে দু’আ কুনূত পাঠ করা সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বললেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যামানায় কুনূত পড়া হত। তাঁকে প্রশ্ন করা হল, রুকূর আগে না পরে? উত্তরে তিনি বললেনঃ রুকূর পূর্বে। তাঁকে পুনরায় বলা হল, অমুক ব্যক্তি আপনার পক্ষ হতে বর্ণনা করে থাকে যে, আপনি বলেছেনঃ রুকূর পরে কুনূত পড়তে হবে। আনাস (রাঃ) বললেনঃ সে মিথ্যা (ভুল) বলেছে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একমাস পর্যন্ত রুকূর পরে কুনূত পড়েছেন। আমার ধারণা মুশরেকদের কোন একটি গোত্রের নিকট তিনি আনুমানিক ৭০জন লোকের একটি বাহিনী প্রেরণ করেছিলেন। তাদেরকে কারী বলা হত। এই মুশরেক গোত্র ঐ সমস্ত মুশরেক গোত্রের অন্তর্ভূক্ত ছিলনা, যাদের ও নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মধ্যে চুক্তি ছিল। (মুশরেক গোত্র কর্তৃক কারীদেরকে হত্যা করার সংবাদ আসলে) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একমাস পর্যন্ত দু’আ কুনূত পাঠ করেছেন। দু’আ কুনূতে তাদের বিরুদ্ধে বদ দু’আ করেছেন।
আনাস (রাঃ) হতে অন্য বর্ণনায় এসেছে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একমাস পর্যন্ত দু’আ কুনূত পড়েছেন। তাতে তিনি রি’ল ও যাকওয়ান গোত্রের উপর বদ দু’আ করেছেন।
باب الْقُنُوتِ قَبْلَ الرُّكُوعِ وَبَعْدَهُ
৫৩৭ـ عن أَنَسٍ : أنَّهُ سُئِلَ عَنِ الْقُنُوتِ، فَقَالَ: قَدْ كَانَ الْقُنُوتُ، فَقِيْلَ لَهُ: قَبْلَ الرُّكُوعِ أَوْ بَعْدَهُ؟ قَالَ: قَبْلَهُ. قَالَ: فَإِنَّ فُلانًا أَخْبَرَنِي عَنْكَ أَنَّكَ قُلْتَ بَعْدَ الرُّكُوعِ. فَقَالَ: كَذَبَ، إِنَّمَا قَنَتَ رَسُولُ اللَّهِ بَعْدَ الرُّكُوعِ شَهْرًا، أُرَاهُ كَانَ بَعَثَ قَوْمًا يُقَالُ لَهُمُ الْقُرَّاءُ زُهَاءَ سَبْعِينَ رَجُلاً إِلَى قَوْمٍ مِنَ الْمُشْرِكِينَ دُونَ أُولَئِكَ، وَكَانَ بَيْنَهُمْ وَبَيْنَ رَسُولِ اللَّهِ عَهْدٌ، فَقَنَتَ رَسُولُ اللَّهِ شَهْرًا يَدْعُو عَلَيْهِمْ.
وَفِيْ رِوَايَةٍ عَنْهُ قالَ: قَنَتَ النَّبِيُّ شَهْرًا، يَدْعُو عَلَى رِعْلٍ وَذَكْوَانَ
To recite Qunut before and after bowing
Narrated `Asim:
I asked Anas bin Malik about the Qunut. Anas replied, "Definitely it was (recited)". I asked, "Before bowing or after it?" Anas replied, "Before bowing." I added, "So and so has told me that you had informed him that it had been after bowing." Anas said, "He told an untruth (i.e. "was mistaken," according to the Hijazi dialect). Allah's Messenger (ﷺ) recited Qunut after bowing for a period of one month." Anas added, "The Prophet (ﷺ) sent about seventy men (who knew the Qur'an by heart) towards the pagans (of Najd) who were less than they in number and there was a peace treaty between them and Allah's Messenger (ﷺ) (but the Pagans broke the treaty and killed the seventy men). So Allah's Messenger (ﷺ) recited Qunut for a period of one month asking Allah to punish them."
পরিচ্ছেদঃ রুকূর আগে ও পরে কুনূত পড়া
৫৩৮) আনাস (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ মাগরিব ও ফজরের নামাযে দু’আ কুনূত পড়া হত।
টিকাঃ মূলতঃ এটি প্রত্যেক নামাযেই পাঠ করা বৈধ।
باب الْقُنُوتِ قَبْلَ الرُّكُوعِ وَبَعْدَهُ
৫৩৮- وَعَنْهُ قَالَ: كَانَ الْقُنُوتُ فِي الْمَغْرِبِ وَالْفَجْرِ. (بخارى:১০০৪
To recite Qunut before and after bowing
Narrated Anas:
The Qunut used to be recited in the Maghrib and the Fajr prayers.