১২২৪

পরিচ্ছেদঃ

১২২৪। প্রতিবার কুরআন খতমের সময় দুআ গৃহীত হয়।

হাদীসটি বানোয়াট।

হাদীসটি আবুল ফারাজ ইসফারাঈনী "জুযউ আহাদীসে ইয়াগনাম ইবনে সালেম" গ্রন্থে (১/২৭) ও আবু নুয়াইম "আল-হিলইয়াহ" গ্রন্থে (৭/২৬০) ইয়াহইয়া ইবনু হাশেম হতে, তিনি মিস’য়ার ইবনু কিদাম হতে, তিনি কাতাদাহ হতে, তিনি আনাস (রাঃ) হতে মারফু হিসেবে বর্ণনা করেছেন।

এ সূত্রেই ইবনু আসাকির (৫/৪৯/১) বর্ণনা করেছেন। আবু নুয়াইম বলেনঃ মিস’য়ার হতে ইয়াহইয়া ইবনু হাশেম ব্যতীত অন্য কেউ বর্ণনা করেছেন বলে জানিনা।

আমি (আলবানী) বলছিঃ তিনি একজন দালাল, মিথ্যুক, হাদীস জালকারী। হাফিয যাহাবী "আল-মীযান" গ্রন্থে তার কতিপয় হাদীস উল্লেখ করেছেন, এটি সেগুলোর একটি। অতঃপর তিনি বলেছেনঃ এ হাদীসগুলো তার বিপদসমূহের অন্তর্ভুক্ত।

তা সত্ত্বেও ইমাম সুয়ূতী “আল-জামেউস সাগীর” গ্রন্থে হাদীসটি উল্লেখ করে গ্রন্থটিকে কালিমাযুক্ত করেছেন। এ কারণে মানবী উপরোক্ত ব্যাখ্যার দ্বারা তার সমালোচনা করেছেন।

عند كل ختمة للقرآن دعوة مستجابة
موضوع

-

رواه أبو الفرج الإسفراييني في " جزء أحاديث يغنم بن سالم " (27/1) وأبو
نعيم في " الحلية " (7/260) عن يحيى بن هاشم قال: حدثنا مسعر بن كدام عن
قتادة عن أنس مرفوعا.
ومن هذا الوجه رواه ابن عساكر (5/49/1) . وقال أبو نعيم
لا أعلم رواه عن مسعر غير يحيى بن هاشم
قلت: وهو السمسار كذاب يضع الحديث. وقد ساق له الذهبي في " الميزان
أحاديث هذا أحدها، وقال
إنها من بلاياه
ومع هذا فقد سود به السيوطي " الجامع الصغير " وتعقبه المناوي بنحوما ذكرنا

عند كل ختمة للقران دعوة مستجابة موضوع - رواه ابو الفرج الاسفراييني في " جزء احاديث يغنم بن سالم " (27/1) وابو نعيم في " الحلية " (7/260) عن يحيى بن هاشم قال: حدثنا مسعر بن كدام عن قتادة عن انس مرفوعا. ومن هذا الوجه رواه ابن عساكر (5/49/1) . وقال ابو نعيم لا اعلم رواه عن مسعر غير يحيى بن هاشم قلت: وهو السمسار كذاب يضع الحديث. وقد ساق له الذهبي في " الميزان احاديث هذا احدها، وقال انها من بلاياه ومع هذا فقد سود به السيوطي " الجامع الصغير " وتعقبه المناوي بنحوما ذكرنا

হাদিসের মানঃ জাল (Fake)
পুনঃনিরীক্ষণঃ
যঈফ ও জাল হাদিস
১/ বিবিধ