হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১২২৪

পরিচ্ছেদঃ

১২২৪। প্রতিবার কুরআন খতমের সময় দুআ গৃহীত হয়।

হাদীসটি বানোয়াট।

হাদীসটি আবুল ফারাজ ইসফারাঈনী "জুযউ আহাদীসে ইয়াগনাম ইবনে সালেম" গ্রন্থে (১/২৭) ও আবু নুয়াইম "আল-হিলইয়াহ" গ্রন্থে (৭/২৬০) ইয়াহইয়া ইবনু হাশেম হতে, তিনি মিস’য়ার ইবনু কিদাম হতে, তিনি কাতাদাহ হতে, তিনি আনাস (রাঃ) হতে মারফু হিসেবে বর্ণনা করেছেন।

এ সূত্রেই ইবনু আসাকির (৫/৪৯/১) বর্ণনা করেছেন। আবু নুয়াইম বলেনঃ মিস’য়ার হতে ইয়াহইয়া ইবনু হাশেম ব্যতীত অন্য কেউ বর্ণনা করেছেন বলে জানিনা।

আমি (আলবানী) বলছিঃ তিনি একজন দালাল, মিথ্যুক, হাদীস জালকারী। হাফিয যাহাবী "আল-মীযান" গ্রন্থে তার কতিপয় হাদীস উল্লেখ করেছেন, এটি সেগুলোর একটি। অতঃপর তিনি বলেছেনঃ এ হাদীসগুলো তার বিপদসমূহের অন্তর্ভুক্ত।

তা সত্ত্বেও ইমাম সুয়ূতী “আল-জামেউস সাগীর” গ্রন্থে হাদীসটি উল্লেখ করে গ্রন্থটিকে কালিমাযুক্ত করেছেন। এ কারণে মানবী উপরোক্ত ব্যাখ্যার দ্বারা তার সমালোচনা করেছেন।

عند كل ختمة للقرآن دعوة مستجابة موضوع - رواه أبو الفرج الإسفراييني في " جزء أحاديث يغنم بن سالم " (27/1) وأبو نعيم في " الحلية " (7/260) عن يحيى بن هاشم قال: حدثنا مسعر بن كدام عن قتادة عن أنس مرفوعا. ومن هذا الوجه رواه ابن عساكر (5/49/1) . وقال أبو نعيم لا أعلم رواه عن مسعر غير يحيى بن هاشم قلت: وهو السمسار كذاب يضع الحديث. وقد ساق له الذهبي في " الميزان أحاديث هذا أحدها، وقال إنها من بلاياه ومع هذا فقد سود به السيوطي " الجامع الصغير " وتعقبه المناوي بنحوما ذكرنا


হাদিসের মানঃ জাল (Fake)
পুনঃনিরীক্ষণঃ