১১৪৬

পরিচ্ছেদঃ

১১৪৬। যখন তোমরা সেই সব লোকদের নিকট দিয়ে অতিক্রম করবে যারা আযলাম (জুয়া খেলার পালক বিহীন তীর বা গুটি) নিয়ে খেলা করেঃ (যেমন) দাবা, নার্‌দ (বক্স বক্স করে তৈরি করা ঘরে পাথর দিয়ে তৈরি গুটি দ্বারা খেলা) এবং এ জাতীয় খেলার অন্যরূপ। তখন তোমরা তাদের প্রতি সালাম দিও না। তারা যদি তোমাদেরকে সালাম প্রদান করে তাহলে তোমরা তাদের সালামের উত্তর দিও না। কারণ তারা যখন একত্রিত হয় এবং সেসব খেলা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে তখন ইবলীস তার দলবলসহ আগমন করে (আল্লাহ্ তাকে অপমানিত করুন) তাদেরকে চতুর্দিক থেকে ঘিরে ফেলে। যখনই কোন ব্যক্তি তার দৃষ্টিকে দাবা থেকে ফিরিয়ে নিতে চাই তখনই সে তার গলার নিম্ন ভাগের গর্তে আঘাত করে। আর ফেরেশতারা পেছন থেকে এসে তাদেরকে ঘিরে রেখে তাদের নিকটবর্তী না হয়ে তাদের প্রতি সর্বদাই অভিসম্পাত করতে থাকে যে পর্যন্ত তারা সে সব খেলা থেকে বিচ্ছিন্ন না হয়ে যায়। বিচ্ছিন্ন হয়ে যাওয়া সেই লোকগুলো যখন বিচ্ছিন্ন হয় তখন তারা সেই সব কুকুরের ন্যায় যারা একটি লাশের নিকট একত্রিত হয় অতঃপর তাদের পেট ভর্তি না হওয়া পর্যন্ত তা থেকে ভক্ষণ করতে থাকে অতঃপর তারা বিচ্ছিন্ন হয়ে যায়।

হাদীসটি বানোয়াট।

হাদীসটি আজুররী “কিতাবু তাহরীমিন নারদি অশ-শাতরাঞ্জ অল-মালাহী” গ্রন্থে (কাফ ২/৪৩) সুলাইমান ইবনু দাউদ ইয়ামামী সূত্রে ইয়াহইয়া ইবনু আবী কাসীর হতে, তিনি আবু সালামাহ ইবনু আবদির রহমান হতে, তিনি আবু হুরাইরাহ (রাঃ) হতে ... বর্ণনা করেছেন।

আমি (আলবানী) বলছিঃ এ সনদটি খুবই দুর্বল। এর সমস্যা হচ্ছে সুলাইমান ইবনু দাউদ ইয়ামামী। তার সম্পর্কে ইমাম যাহাবী “আল-মীযান” গ্রন্থে বলেনঃ ইবনু মা’ঈন বলেনঃ তিনি কিছুই না। ইমাম বুখারী তার সম্পর্কে বলেনঃ তিনি মুনকারুল হাদীস। পূর্বে আলোচনা করা হয়েছে, ইমাম বুখারী বলেনঃ আমি যার সম্পর্কে বলেছি যে, তিনি মুনকারুল হাদীস তার হাদীস বর্ণনা করাই বৈধ না। ইবনু হিব্বান তার সম্পর্কে বলেনঃ তিনি দুর্বল। অন্যরা বলেনঃ তিনি মাতরূক।

হাফিয ইবনুল মুহিব্ব আল-মাকদেসী আজুররীর গ্রন্থের টীকায় লিখেছেনঃ এ হাদীসটি দুর্বল।

আমি (আলবানী) বলছিঃ বরং হাদীসটি বানোয়াট। আর বানোয়াটের আলামত সুস্পষ্ট। এর সমস্যা উক্ত বর্ণনাকারী ইয়ামামী। কারণ তিনি ইমাম বুখারীর নিকট মিথ্যা বর্ণনা করার দোষে দোষী যেমনটি আপনারা জেনেছেন।

إذا مررتم بهؤلاء الذين يلعبون الأزلام: الشطرنج والنرد وما كان من اللهو، فلا تسلموا عليهم، فإن سلموا عليكم فلا تردوا عليهم، فإنهم إذا اجتمعوا وأكبوا عليها، جاء إبليس أخزاه الله بجنوده فأحدق بهم، كلما ذهب رجل يصرف بصره عن الشطرنج لكز في ثغره، وجاءت الملائكة من وراء ذلك فأحدقوا بهم، ولم يدنوا منهم، فما يزالون يلعنونهم حتى يتفرقوا عنها حين يتفرقون كالكلاب اجتمعت على جيفة، فأكلت منها، حتى ملأت بطونها ثم تفرقت
موضوع

-

أخرجه الآجري في " كتاب تحريم النرد والشطرنج والملاهي " (ق 43/2) من طريق سليمان بن داود اليمامي عن يحيى بن أبي كثير عن أبي سلمة بن عبد الرحمن عن أبي هريرة قال: قال رسول الله صلى الله عليه وسلم: فذكره
قلت: وهذا إسناد ضعيف جدا، آفته سليمان بن داود اليمامي قال الذهبي في الميزان
" قال ابن معين: ليس بشيء، وقال البخاري: منكر الحديث، وقد مر لنا أن البخاري قال: من قلت فيه: منكر الحديث فلا تحل رواية حديثه. وقال ابن حبان: ضعيف. وقال آخر: متروك "
وكتب الحافظ ابن المحب المقدسي بخطه على هامش كتاب الآجري
" هذا حديث ضعيف "
قلت: بل هو موضوع، وعلامات الوضع عليه لائحة، وآفته اليمامي المذكور، فإنه متهم عند البخاري كما عرفت. والله أعلم

اذا مررتم بهولاء الذين يلعبون الازلام: الشطرنج والنرد وما كان من اللهو، فلا تسلموا عليهم، فان سلموا عليكم فلا تردوا عليهم، فانهم اذا اجتمعوا واكبوا عليها، جاء ابليس اخزاه الله بجنوده فاحدق بهم، كلما ذهب رجل يصرف بصره عن الشطرنج لكز في ثغره، وجاءت الملاىكة من وراء ذلك فاحدقوا بهم، ولم يدنوا منهم، فما يزالون يلعنونهم حتى يتفرقوا عنها حين يتفرقون كالكلاب اجتمعت على جيفة، فاكلت منها، حتى ملات بطونها ثم تفرقت موضوع - اخرجه الاجري في " كتاب تحريم النرد والشطرنج والملاهي " (ق 43/2) من طريق سليمان بن داود اليمامي عن يحيى بن ابي كثير عن ابي سلمة بن عبد الرحمن عن ابي هريرة قال: قال رسول الله صلى الله عليه وسلم: فذكره قلت: وهذا اسناد ضعيف جدا، افته سليمان بن داود اليمامي قال الذهبي في الميزان " قال ابن معين: ليس بشيء، وقال البخاري: منكر الحديث، وقد مر لنا ان البخاري قال: من قلت فيه: منكر الحديث فلا تحل رواية حديثه. وقال ابن حبان: ضعيف. وقال اخر: متروك " وكتب الحافظ ابن المحب المقدسي بخطه على هامش كتاب الاجري " هذا حديث ضعيف " قلت: بل هو موضوع، وعلامات الوضع عليه لاىحة، وافته اليمامي المذكور، فانه متهم عند البخاري كما عرفت. والله اعلم

হাদিসের মানঃ জাল (Fake)
পুনঃনিরীক্ষণঃ
যঈফ ও জাল হাদিস
১/ বিবিধ