পরিচ্ছেদঃ ১০১. যে ব্যক্তি কাতারে না পৌছেই রুকু‘ করে
৬৮৩। হাসান (রহঃ) সূত্রে বর্ণিত। আবূ বকরা (রাঃ) বর্ণনা করেন যে, একদা আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রুকু’তে থাকাবস্থায় তিনি মসজিদে প্রবেশ করলেন। বর্ণনাকারী বলেন, আমি কাতারে না পৌঁছেই রুকু’ করে নিলাম। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (আমাকে) বললেন : আল্লাহ (ইবাদাত ও নেকীর প্রতি) তোমার আগ্রহ আরো বাড়িয়ে দিন, তবে পুনরায় এরূপ করো না।[1]
সহীহ : বুখারী।
باب الرَّجُلِ يَرْكَعُ دُونَ الصَّفِّ
حَدَّثَنَا حُمَيْدُ بْنُ مَسْعَدَةَ، أَنَّ يَزِيدَ بْنَ زُرَيْعٍ، حَدَّثَهُمْ حَدَّثَنَا سَعِيدُ بْنُ أَبِي عَرُوبَةَ، عَنْ زِيَادٍ الأَعْلَمِ، حَدَّثَنَا الْحَسَنُ، أَنَّ أَبَا بَكْرَةَ، حَدَّثَ أَنَّهُ، دَخَلَ الْمَسْجِدَ وَنَبِيُّ اللهِ صلي الله عليه وسلم رَاكِعٌ - قَالَ - فَرَكَعْتُ دُونَ الصَّفِّ فَقَالَ النَّبِيُّ صلي الله عليه وسلم " زَادَكَ اللهُ حِرْصًا وَلَا تَعُدْ " .
صحيح : خ
-
হাদীস থেকে শিক্ষাঃ
১। হাদীসটি প্রমাণ করে কাতারে মিলিত হওয়ার পূর্বে কাতারের পিছনে একাকী সালাত জায়িয। কেননা সালাতের কিছু অংশ জায়িয হলে পুরো সালাত জায়িয হওয়াটাই স্বাভাবিক। (জ্ঞাতব্যঃ কাতারে ফাঁকা জায়গা থাকলে কাতারের পিছনে দাঁড়য়য়ে একাকী সালাত আদায় একেবারেই অনুচিত। কোনো কোনো সহীহ হাদীসে এ ব্যাপারে কঠোরতা বক্তব্য এসেছে)।
২। হাদীসের ভাষ্যঃ (وَلَا تَعُدْ) ‘‘তবে পুনরায় এরূপ করো না’’ এতে ঐ সালাত আদায়কারীকে ভবিষ্যতে এর চেয়ে উত্তম ‘আমলের প্রতি নির্দেশনা দেয়া হয়েছে। যদি তার ঐরূপ সালাত জায়িয না হতো তাহলে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে পুনরায় সালাত আদায়ের নির্দেশ দিতেন।
উল্লেখ্য হাদীসে বর্ণিত (وَلَا تَعُدْ) ভাষ্যটির হরকত পরিবর্তনের মাধ্যমে এর কয়েক ধরণের অর্থ হয়। যেমনঃ
(ক) (وَلَا تَعُدْ) অর্থাৎ যেরূপ করলে তার পুনরাবৃত্তি করবে না।
(খ) (وَلَا تَعْدُ) অর্থাৎ দৌড়ে সালাতে আসবে না। বরং শান্তভাবে এসে কাতারে শামিল হবে, তারপর সালাত আদায় করবে।
(গ) (وَلَا تِعْد) অর্থাৎ তুমি তোমার আদায়কৃত সালাত পুনরায় আদায় করবে না। বরং তাই যথেষ্ট।
Abu Bakrah said that he came to the mosque when the prophet (ﷺ) was bowing. So I bowed outside the row (before joining it). The prophet (ﷺ) said; May Allah increase your eagerness! But do not do it again.