লগইন করুন
পরিচ্ছেদঃ
২২২. আলী (রাঃ) থেকে বর্ণিত। তিনি যোহরের পূর্বে ৪ রাক’আত আদায় করতেন এবং বলতেন যে, সূর্য হেলার সময় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ সালাত আদায় করতেন এবং তাতে দীর্ঘ কিরাআত পাঠ করতেন।[1]
حَدَّثَنَا أَبُو سَلَمَةَ يَحْيَى بْنُ خَلَفٍ ، قَالَ : حَدَّثَنَا عُمَرُ بْنُ عَلِيٍّ الْمُقَدَّمِيُّ ، عَنْ مِسْعَرِ بْنِ كِدَامٍ ، عَنْ أَبِي إِسْحَاقَ ، عَنْ عَاصِمِ بْنِ ضَمْرَةَ ، عَنْ عَلِيٍّ ، أَنَّهُ " كَانَ يُصَلِّي قَبْلَ الظُّهْرِ أَرْبَعًا ، وَذَكَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يُصَلِّيهَا عِنْدَ الزَّوَالِ وَيَمُدُّ فِيهَا " .
'Ali Radiyallahu 'Anhu used to perform four rak'ahs before zuhr and used to say: "Rasulullah Sallallahu 'Alayhi Wasallam also performed these four rak'ahs after zawaal, and recited long verses therein".
মুহাদ্দিসগণের মতে এখানে যোহরের ফরযের পূর্বের ৪ রাক’আত সুন্নাতের কথা বলা হয়েছে। কারণ সূর্য ঢলার পর রাসূলুল্লাহ (সাঃ) যোহরের সুন্নাত ছাড়া আর কোন নফল নামায নিয়মিত পড়তেন না। যদিও কেউ কেউ এটা “সালাতুয যাওয়াল” বলে উল্লেখ করেছেন, তবে এর কোন ভিত্তি নেই।
Imaam Ghazaali has stated in his Ihya 'Ulumid Deen, that it is desirable to recite the Surah Baqarah in these four rak'ahs, or a similar surah which consists of more than a hundred aayaat, so that a sunnah of Sayyidina Rasulullah Sallallahu 'Alayhi Wasallam could be practised in reciting a lengthy portion.