হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
৭৪১

পরিচ্ছেদঃ ৬৭. মোজাদ্বয়ের উপর মসেহ করার অনুমতি এবং তৎসংশ্লিষ্ট বিষয়। এ সম্পর্কে বিভিন্নরূপ রিওয়ায়াত

৭৪১(১৯). আবু বাকর আন-নায়সাপুরী (রহঃ) ... উবাই ইবনে উমারা (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উমারার ঘরে উভয় কিবলার দিকে ফিরে নামায পড়েছেন। তিনি বললেন, ইয়া রাসূলাল্লাহ! আমি কি মোজায়ের উপর মসেহ করবো? তিনি বলেনঃ হাঁ। তিনি জিজ্ঞেস করলেন, ইয়া রাসূলাল্লাহ! একদিন? তিনি বলেনঃ হাঁ। তিনি পুনরায় জিজ্ঞেস করলেন, ইয়া রাসূলাল্লাহ! দুই দিন? তিনি বলেনঃ হাঁ। তিনি বলেন, ইয়া রাসূলাল্লাহ! তিন দিন? এভাবে (বলতে বলতে) তিনি সাত দিন পর্যন্ত পৌঁছেন। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তুমি যত দিন চাও (আবু দাউদ, ইবনে মাজা)।

এই সনদসূত্র প্রমাণিত নয়। এই সনদে ইয়াহইয়া ইবনে আইউব সম্পর্কে যথেষ্ট বিতর্ক রয়েছে, যা আমি অন্যত্র বর্ণনা করেছি। আর আবদুর রহমান, মুহাম্মাদ ইবনে ইয়াযীদ ও আইউব ইবনে কাতান সকলেই অত অপরিচিত। আল্লাহই সর্বাধিক জ্ঞাত।

بَابُ الرُّخْصَةِ فِي الْمَسْحِ عَلَى الْخُفَّيْنِ ، وَمَا فِيهِ ، وَاخْتِلَافِ الرِّوَايَاتِ

حَدَّثَنَا أَبُو بَكْرٍ النَّيْسَابُورِيُّ ، نَا مُحَمَّدُ بْنُ إِسْحَاقَ ، نَا سَعِيدُ بْنُ عُفَيْرٍ ، نَا يَحْيَى بْنُ أَيُّوبَ ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ رَزِينٍ ، عَنْ مُحَمَّدِ بْنِ يَزِيدَ بْنِ أَبِي زِيَادٍ ، عَنْ أَيُّوبَ بْنِ قَطَنٍ ، عَنْ عُبَادَةَ بْنِ نُسَيٍّ ، عَنْ أُبَيٍّ - هُوَ ابْنُ عُمَارَةَ - أَنَّ رَسُولَ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - صَلَّى فِي بَيْتِ عُمَارَةَ الْقِبْلَتَيْنِ ، وَأَنَّهُ قَالَ : يَا رَسُولَ اللَّهِ ، أَمْسَحُ عَلَى الْخُفَّيْنِ ؟ قَالَ : " نَعَمْ " . قَالَ : يَوْمًا يَا رَسُولَ اللَّهِ ، ؟ قَالَ : " نَعَمْ " . قَالَ : وَيَوْمَيْنِ يَا رَسُولَ اللَّهِ ؟ قَالَ : " نَعَمْ وَثَلَاثًا " . قَالَ : ثَلَاثًا يَا رَسُولَ اللَّهِ ، ؟ قَالَ " نَعَمْ " . حَتَّى بَلَغَ سَبْعًا ثُمَّ قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : " وَمَا بَدَا لَكَ " . هَذَا الْإِسْنَادُ لَا يَثْبُتُ ، وَقَدِ اخْتُلِفَ فِيهِ عَلَى يَحْيَى بْنِ أَيُّوبَ اخْتِلَافًا كَثِيرًا قَدْ بَيَّنْتُهُ فِي مَوْضِعٍ آخَرَ . وَعَبْدُ الرَّحْمَنِ ، وَمُحَمَّدُ بْنُ يَزِيدَ ، وَأَيُّوبُ بْنُ قَطَنٍ مَجْهُولُونَ كُلُّهُمْ ، وَاللَّهُ أَعْلَمُ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
বর্ণনাকারীঃ উবাই ইবনে উমারা (রাঃ)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আদ-দারাকুতনী
১. পবিত্রতা (كتاب الطهارة)