হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১৯২

পরিচ্ছেদঃ

১৯২. ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণিত। একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিদ্রায় গেলেন এমনকি তাঁর নাক ডাকতে আরম্ভ করে। আর যখন তিনি নিদ্রা যেতেন তখন নাক ডাকতেন। অতঃপর বিলাল (রাঃ) এসে তাকে সালাতের প্রস্তুতি গ্রহণের অনুরোধ জানান। তারপর তিনি দাঁড়ালেন এবং সালাত আদায় করলেন; কিন্তু ওযু করলেন না। হাদীসে আরো ঘটনা রয়েছে।[1]

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ ، قَالَ : حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ ، قَالَ : حَدَّثَنَا سُفْيَانُ ، عَنْ سَلَمَةَ بْنِ كُهَيْلٍ ، عَنْ كُرَيْبٍ ، عَنِ ابْنِ عَبَّاسٍ : " أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ , نَامَ حَتَّى نَفَخَ ، وَكَانَ إِذَا نَامَ نَفَخَ , فَأَتَاهُ بِلالٌ فَآذَنَهُ بِالصَّلاةِ ، فَقَامَ وَصَلَّى وَلَمْ يَتَوَضَّأْ " وَفِي الْحَدِيثِ قِصَّةٌ .


Ibn 'Abbaas Radiyallahu 'Anhu reports: "Once Rasulullah Sallallahu 'Alayhi Wasallam slept and began snoring. It was, the nature of Rasulullah Sallallahu 'Alayhi Wasallam that he snored, when he slept. Bilaal Radiyallahu 'Anhu gave the call to prepare for salaah. Rasulullah Sallallahu 'Alayhi Wasallam awakened and performed the salaah. He did not perform the wudu". This
hadith has a detailed incident.

এতে বুঝা গেল যে, যখন রাসূলুল্লাহ (সাঃ) গভীর ঘুমে যেতেন তখন গলা থেকে আওয়াজ বের হতো। আর নবীগণের বৈশিষ্ট্য হলো, ঘুমের কারণেও তাদের ওযু নষ্ট হয় না। তাই রাসূলুল্লাহ (সাঃ) ঘুম থেকে উঠে ওযু না করেই নামায আদায় করেছেন। এর কারণ হিসেবে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, নবীদের চোখ ঘুমায়, অন্তর ঘুমায় না। [মুয়াত্তা মালেক, হা/২৬৩; সহীহ বুখারী, হা/১১৪৭; সহীহ মুসলিম, হা/১৭৫৭।]


It is a peculiarity of the Ambiyaa that their wudu does not become invalid by sleeping. For this reason Sayyidina Rasulullah Sallallahu 'Alayhi Wasallam did not perform wudu. Sayyidina Rasulullah Sallallahu 'Alayhi Wasallam informed us of the reason. When the Ambiyaa sleep their hearts and minds do not sleep, only their eyes sleep. The dreams of the Ambiyaa are also revelations. They are protected from the influence of the shaytaan. The incident that Imaam Tirmidhi refers to took place at the House of the aunt of Sayyidina ibn 'Abbaas Radiyallahu 'Anhu. It will be discussed in the fifth hadith of the ensuing chapter. The subject was not relevant to this chapter, therefore the author omitted it here.