পরিচ্ছেদঃ
১১১৯। মুমিনের মাঝে দুটি খাসালাত একত্রিত হয় না, কৃপণতা ও মন্দ চরিত্র।
হাদীসটি দুর্বল।
এটিকে বুখারী "আল-আদাবুল মুফরাদ" গ্রন্থে (নং ২৮২), তিরমিযী (১/৩৫৫), আবু সাঈদ ইবনুল আ’রাবী তার "মুজাম" গ্রন্থে (২/১০৯), দূলাবী (২/১২৫) ও কাযাঈ (১/২৪) সাদাকাহ ইবনু মূসা হতে, তিনি মালেক ইবনু দীনার হতে, তিনি আব্দুল্লাহ ইবনু গালিব হতে, তিনি আবু সাঈদ খুদরী (রাঃ) হতে মারফু হিসেবে বর্ণনা করেছেন।
তিরমিযী বলেনঃ হাদীসটি গরীব, এটিকে একমাত্র সাদাকাহ ইবনু মূসার হাদীস হতেই চেনা যায়।
আমি (আলবানী) বলছিঃ তার মুখস্থ বিদ্যা মন্দ হওয়ায় তিনি দুর্বল। মানবী "আল-ফায়েয" গ্রন্থে বলেনঃ যাহাবী বলেছেন, সাদাকাহ দুর্বল। তাকে ইবনু মা’ঈন প্রমুখ দুর্বল আখ্যা দিয়েছেন। মুনযেরী বলেনঃ তিনি দুর্বল।
হাফিয ইবনু হাজার "আত-তাকরীব" গ্রন্থে বলেনঃ তিনি সত্যবাদী, তবে তার বহু সন্দেহমূলক বর্ণনা রয়েছে।
সতর্কবাণীঃ হাফিয সয়ূতী আলোচ্য হাদীসটি উক্ত ভাষায় "আল-জামে" গ্রন্থে এক স্থানে উল্লেখ করেছেন। আর আরেক স্থানে একটু ভিন্ন ভাষায় উল্লেখ করেছেন। কিন্তু উভয়টির ভাবার্থ এক। তবুও শেষেরটির কোন সনদ সম্পর্কে অবহিত হতে পারিনি। অগ্রাধিকারপ্রাপ্ত ধারণা এই যে, এটিও সহীহ নয়।
خصلتان لا يجتمعان في مؤمن، البخل وسوء الخلق
ضعيف
-
رواه البخاري في " الأدب المفرد " (رقم 282) والترمذي (1/355) وأبو سعيد ابن الأعرابي في " معجمه " (109/2) والدولابي (2/125) والقضاعي (24/1) عن صدقة بن موسى عن مالك بن دينار عن عبد الله بن غالب عن أبي سعيد الخدري مرفوعا. وقال الترمذي
حديث غريب لا نعرفه إلا من حديث صدقة بن موسى
قلت: وهو ضعيف لسوء حفظه، قال المناوي في الفيض
قال الذهبي: وصدقة ضعيف، ضعفه ابن معين وغيره، وقال المنذري: ضعيف
وقال الحافظ في التقريب
صدوق له أوهام
كل من ذكرنا أخرج الحديث باللفظ المذكور، وقد ذكره السيوطي في موضعين من " الجامع " الأول بهذا اللفظ من رواية البخاري والترمذي، والآخر من رواية سمويه بلفظ: " لا تجتمع خصلتان في مؤمن: البخل والكذب ". ولم أقف على إسناده، وغالب الظن أنه كهذا لا يصح. والله أعلم