পরিচ্ছেদঃ ৩৫. প্রবৃত্তির অনুসারী, বিদ’আতী ও কলহপ্রিয় (তর্ক-বিতর্কপ্রিয়) লোকদের বর্জন করা প্রসঙ্গে
৪০৮. আমা’শ বর্ণনা করেন, ইবরাহীম (আন্ নাখঈ) বিদ’আত সৃষ্টিকারীর গীবত (দোষ বর্ণনা) করাকে গীবত বলে মনে করতেন না।[1]
بَابُ اجْتِنَابِ أَهْلِ الْأَهْوَاءِ، وَالْبِدَعِ، وَالْخُصُومَةِ
أَخْبَرَنَا مَخْلَدُ بْنُ مَالِكٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَغْرَاءَ، حَدَّثَنَا الْأَعْمَشُ، قَالَ: كَانَ إِبْرَاهِيمُ لَا يَرَى غِيبَةً لِلْمُبْتَدِعِ
رجاله ثقات وهذا إسناده صحيح
اخبرنا مخلد بن مالك، حدثنا عبد الرحمن بن مغراء، حدثنا الاعمش، قال: كان ابراهيم لا يرى غيبة للمبتدع
رجاله ثقات وهذا اسناده صحيح
[1] তাহক্বীক্ব: এর বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য। কিন্তু, আ’মাশ হতে আব্দুর রহমানের বর্ণিত হাদীসের ব্যাপারে সমালোচনা (কালাম) রয়েছে। (তবে অপর একটি সহীহ সনদে অনুরূপ বর্ণিত আছে। তাখরীজ দ্রষ্টব্য-অনুবাদক)
তাখরীজ: লালিকাঈ, শারহু উসূলুল ই’তিকাদ নং ২২৯; আবু নুয়াইম, হিলইয়া ৪/৩২০ সহীহ সনদে; পূর্ণ তাখরীজের জন্য পরবর্তী ৪১৬ নং হাদীসটি দেখুন।
তাখরীজ: লালিকাঈ, শারহু উসূলুল ই’তিকাদ নং ২২৯; আবু নুয়াইম, হিলইয়া ৪/৩২০ সহীহ সনদে; পূর্ণ তাখরীজের জন্য পরবর্তী ৪১৬ নং হাদীসটি দেখুন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আদ-দারেমী (হাদিসবিডি)
ভূমিকা (المقدمة)