২৪৫

পরিচ্ছেদঃ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গানের সূরে তিলাওয়াত করতেন না:

২৪৫. কাতাদা থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহ তা’আলা প্রত্যেক নবীকেই সুন্দর চেহারা ও সুন্দর কণ্ঠস্বর দিয়ে প্রেরণ করেছেন। তোমাদের নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-ও সুন্দর চেহারা ও সুন্দর স্বরের অধিকারী ছিলেন। তবে তিনি গানের সুরে তিলাওয়াত করতেন না।

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ ، قَالَ : حَدَّثَنَا نُوحُ بْنُ قَيْسٍ الْحُدَّانِيُّ ، عَنْ حُسَامِ بْنِ مِصَكٍّ ، عَنْ قَتَادَةَ ، قَالَ : " مَا بَعَثَ اللَّهُ نَبِيًّا إِلا حَسَنَ الْوَجْهِ ، حَسَنَ الصَّوْتِ ، وَكَانَ نَبِيُّكُمْ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ حَسَنَ الْوَجْهِ ، حَسَنَ الصَّوْتِ ، وَكَانَ لا يُرَجِّعُ " .

حدثنا قتيبة بن سعيد ، قال : حدثنا نوح بن قيس الحداني ، عن حسام بن مصك ، عن قتادة ، قال : " ما بعث الله نبيا الا حسن الوجه ، حسن الصوت ، وكان نبيكم صلى الله عليه وسلم حسن الوجه ، حسن الصوت ، وكان لا يرجع " .


Qataadah narrates that Allah gave to every Nabi that He had sent a beautiful feature and beautiful voice. Your Nabi Sallallahu 'Alayhi Wasallam also had a beautiful feature and a beautiful voice. Rasulullah Sallallhu 'Alayhi Wasallam did not recite in a melodious tone as singers do.

Apparently this hadith seems to contradict the previous one, explained in the commentary of the previous hadith. It means that he did not repeat the sound whilst reciting. Some of the 'ulama take this to mean as singing and reciting, and that it has been prohibited in many ahaadith to recite with a singing tone.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সহীহ শামায়েলে তিরমিযী
৪৪. রাসূলুল্লাহ (ﷺ) এর কিরাআত (باب ما جاء في قراءة رسول الله ﷺ)