১১১

পরিচ্ছেদঃ বীর্যস্খলনের সাথেই গোসল ফরয হওয়ার সম্পর্ক।

১১১. আহমদ ইবনু মানী’ (রহঃ) ..... যুহরীর বরাতে একই সনদে এই হাদিসটি উক্তরূপ বর্ণনা করেছেন।

ইমাম আবূ ঈসা তিরমিযী বলেনঃ এই হাদিসটি হাসান ও সহীহ। বীর্যস্খলন হলেই গোসলের বিধান ছিল ইসালামের প্রাথমিক যুগে। পরে তা মানসূক হযে যায়। উবাই ইবনু কা’ব ও রাফি’ ইবনু খাদীছ (রহঃ) সহ একধিক সাহাবী এই ধরনের রিওয়ায়াত করেছেন। অধিকাংশ আলিম এই অভিমত ব্যক্ত করেন যে, কেউ যোনীদ্বার দিয়ে স্ত্রী সংগম করলে বীর্যপান না হলেও উভয়ের উপর গোসল করা ফরয। - তিরমিজী হাদিস নম্বরঃ ১১১ [আল মাদানী প্রকাশনী]

باب مَا جَاءَ أَنَّ الْمَاءَ مِنَ الْمَاءِ

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مَنِيعٍ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، أَخْبَرَنَا مَعْمَرٌ، عَنِ الزُّهْرِيِّ، بِهَذَا الإِسْنَادِ مِثْلَهُ ‏.‏ قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ ‏.‏ وَإِنَّمَا كَانَ الْمَاءُ مِنَ الْمَاءِ فِي أَوَّلِ الإِسْلاَمِ ثُمَّ نُسِخَ بَعْدَ ذَلِكَ ‏.‏

حدثنا احمد بن منيع، حدثنا عبد الله بن المبارك، اخبرنا معمر، عن الزهري، بهذا الاسناد مثله ‏.‏ قال ابو عيسى هذا حديث حسن صحيح ‏.‏ وانما كان الماء من الماء في اول الاسلام ثم نسخ بعد ذلك ‏.‏


Ma'mar narrated :
a similar narration from, Az-Zuhri, with this chain.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আত তিরমিজী (ইসলামিক ফাউন্ডেশন)
১/ পবিত্রতা ( كتاب الطهارة عن رسول الله ﷺ)