সালামা ইবন নুবায়ত (রহঃ) থেকে বর্ণিত হাদিস পাওয়া গেছে 4 টি

পরিচ্ছেদঃ ৬০. আরাফাতের খুতবা (ভাষণ)।

১৯১৪. মুসাদ্দাদ (রহঃ) ...... সালামা ইবন নুবাইত (রহঃ) তাঁর গোত্রের জনৈক ব্যক্তি থেকে তিনি তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। তিনি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আরাফার ময়দানে অবস্থানকালে একটি লাল উষ্ট্রীর উপর সাওয়ার থাকাবস্থায় খুতবা প্রদান করতে দেখেছেন।

باب الْخُطْبَةِ بِعَرَفَةَ

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ دَاوُدَ، عَنْ سَلَمَةَ بْنِ نُبَيْطٍ، عَنْ رَجُلٍ، مِنَ الْحَىِّ عَنْ أَبِيهِ، نُبَيْطٍ أَنَّهُ رَأَى النَّبِيَّ صلى الله عليه وسلم وَاقِفًا بِعَرَفَةَ عَلَى بَعِيرٍ أَحْمَرَ يَخْطُبُ ‏.‏


Narrated Nubayt: Nubayt had seen the Prophet (ﷺ) in Arafat.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ সালামা ইবন নুবায়ত (রহঃ)
পুনঃনিরীক্ষণঃ

পরিচ্ছেদঃ ১৯৮. সালাতের পূর্বে আরাফায় খুতবা প্রদান

৩০১০. আমর ইবন আলী (রহঃ) ... সালামা ইবন নুবায়ত (রহঃ) তার পিতার সূত্রে বর্ণনা করেন। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে আরাফায় সালাতের পূর্বে লাল বর্ণের উটের উপর থেকে খুৎবা দিতে দেখেছি।

الْخُطْبَةُ بِعَرَفَةَ قَبْلَ الصَّلَاةِ

أَخْبَرَنَا عَمْرُو بْنُ عَلِيٍّ قَالَ حَدَّثَنَا يَحْيَى عَنْ سُفْيَانَ عَنْ سَلَمَةَ بْنِ نُبَيْطٍ عَنْ أَبِيهِ قَالَ رَأَيْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَخْطُبُ عَلَى جَمَلٍ أَحْمَرَ بِعَرَفَةَ قَبْلَ الصَّلَاةِ


It was narrated from Salamah bin Nubait, that his father said: "I saw the Messenger of Allah delivering a Khutab atop a red camel in Arafat, before the Salah.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ সালামা ইবন নুবায়ত (রহঃ)
পুনঃনিরীক্ষণঃ

পরিচ্ছেদঃ ১৯৯. আরাফার দিনে উটের উপর থেকে খুতবা দেয়া

৩০১১. মুহাম্মদ ইবন আদম (রহঃ) .... সালামা ইন নুবায়ত (রহঃ) তাঁর পিতার সূত্রে বর্ণনা করেন। তার পিতা বলেছেন, আমি আরাফার দিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে লাল বর্ণের উটের উপর বসে খুৎবা দিতে দেখেছি।

الْخُطْبَةُ يَوْمَ عَرَفَةَ عَلَى النَّاقَةِ

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ آدَمَ عَنْ ابْنِ الْمُبَارَكِ عَنْ سَلَمَةَ بْنِ نُبَيْطٍ عَنْ أَبِيهِ قَالَ رَأَيْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَخْطُبُ يَوْمَ عَرَفَةَ عَلَى جَمَلٍ أَحْمَرَ


It was narrated from Salamah bin Nubait that his father said: "I saw the Messenger of Allah delivering a Khutbah on the day of Arafat atop a red camel."


হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ সালামা ইবন নুবায়ত (রহঃ)
পুনঃনিরীক্ষণঃ

পরিচ্ছেদঃ ৫/১৫৮. দু’ ঈদের সলাতে খুতবা।

৩/১২৮৬। সালামাহ ইবনু নুবাইত (রহঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত। তিনি হাজ্জ (হজ্জ) করেন এবং বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে তাঁর উটের পিঠে আরোহিত অবস্থায় খুতবাহ দিতে দেখেছি।

بَاب مَا جَاءَ فِي الْخُطْبَةِ فِي الْعِيدَيْنِ

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سَلَمَةَ بْنِ نُبَيْطٍ، عَنْ أَبِيهِ، أَنَّهُ حَجَّ فَقَالَ رَأَيْتُ النَّبِيَّ ـ صلى الله عليه وسلم ـ يَخْطُبُ عَلَى بَعِيرِهِ ‏.‏


It was narrated from Salamah bin Nubait that his father performed Hajj and said: “I saw the Prophet (ﷺ) delivering the sermon atop his camel.”


হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ সালামা ইবন নুবায়ত (রহঃ)
পুনঃনিরীক্ষণঃ
দেখানো হচ্ছেঃ 1 to 4 of 4