কি ভুল পেয়েছেন সেটি জানাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
২৩৪

পরিচ্ছেদঃ

২৩৪. ইয়াযীদ আর রিশক (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি মুআয (রাঃ) কে বলতে শুনেছি যে, তিনি বলেন, আমি আয়েশা (রাঃ) কে জিজ্ঞেস করলাম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি প্রতি মাসে তিনটি করে রোযা রাখতেন? তিনি বললেন, হ্যাঁ। আমি বললাম, কোন কোন তারিখে রোযা রাখতেন? তিনি বললেন, কোন নির্দিষ্ট তারিখ ছিল না। সুযোগ পেলেই তিনি রোযা রাখতেন।[1]

حَدَّثَنَا مَحْمُودُ بْنُ غَيْلانَ ، قَالَ : حَدَّثَنَا أَبُو دَاوُدَ ، قَالَ : حَدَّثَنَا شُعْبَةُ ، عَنْ يَزِيدَ الرِّشْكِ ، قَالَ : سَمِعْتُ مُعَاذَةَ ، قَالَتْ : قُلْتُ لِعَائِشَةَ : أَكَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ , يَصُومُ ثَلاثَةَ أَيَّامٍ مِنْ كُلِّ شَهْرٍ ؟ قَالَتْ : " نَعَمْ " . قُلْتُ : مِنْ أَيِّهِ كَانَ يَصُومُ ؟ قَالَتْ : " كَانَ لا يُبَالِي مِنْ أَيِّهِ صَامَ "


Mu'aadhah Radiyallahu 'Anha says. "I inquired from 'Aayeshah Radiyallahu 'Anha, did Rasulullah Sallallahu 'Alayhi Wasallam fast for three days of every month?" She replied: "Yes". I then asked: "On which days of the month did he fast". She replied. "He did not fast on specific days, but whenever suitable".

At certain times it was the practice of Sayyidina Rasulullah Sallallahu 'Alayhi Wasallam not to give importance to fixing certain days. At times he fixed certain days. For example, fasting on the first three days of the month, or sometimes on the last three days of the month, or in some months on Saturday, Sunday and Monday, and in another month on Tuesdays, Wednesdays and Thursdays. Therefore different ahaadith have been narrated on this subject, and Sayyiditina 'Aayeshah ,Radhiyallahu 'Anha refused to specify a certain day.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সহীহ শামায়েলে তিরমিযী
৪৩. রাসূলুল্লাহ (ﷺ) এর রোযা (باب ما جاء في صوم رسول الله ﷺ)