হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১১২৯

পরিচ্ছেদঃ ২০১: মাগরিবের ফরয নামাযের পূর্বে ও পরের সুন্নতের বিবরণ

এ বিষয়ে ইবনে উমার ও আয়েশা (রাদিয়াল্লাহু আনহুমা) হতে বিশুদ্ধ হাদিস (১১০৫, ১১২২ নম্বরে) গত হয়েছে; যাতে আছে যে, মাগরিবের পর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দু’ রাকআত নামায পড়তেন।


১/১১২৯। আব্দুল্লাহ ইবনে মুগাফ্ফাল রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, একদা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (দু’বার) বললেন, “তোমরা মাগরিবের পূর্বে (দু’ রাকআত) নামায পড়।” অতঃপর তৃতীয় বারে তিনি বললেন, “যার ইচ্ছা হবে, (সে পড়বে।)” (বুখারী) [1]


*(যদিও মাগরিবের পূর্বে এটি সুন্নাতে রাতেবা নয় তবুও তিনবার এ সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আদেশ করাতে এর গুরুত্ব প্রকাশ পাচ্ছে। এর প্রতি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উৎসাহ দান তথা জোর দেওয়ায় এর মুস্তাহাব হওয়ার কথা প্রতিপন্ন হয়।)

(201) بَابُ سُنَّةِ الْمَغْرِبِ بَعْدَهَا وَقَبْلَهَا

وَعَنْ عبد الله بن مُغَفَّلٍ رضي الله عنه عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم، قَالَ: «صَلُّوا قَبْلَ المَغْرِبِ». قال في الثَّالِثَةِ: «لِمَنْ شَاءَ». رواه البُخَارِيُّ

(201) Chapter: Sunnah of the Maghrib Prayer


[In the previous chapter, the practice of the Prophet (PBUH) has been reported by `Umar and `Aishah (May Allah be pleased with them) that he (PBUH) used to perform two Rak`ah Sunnah after the obligatory Maghrib prayer].

'Abdullah bin Mughaffal (May Allah be pleased with him) reported:
The Prophet (ﷺ) said, "Perform two Rak'ah before Maghrib prayer." He (ﷺ) repeated it twice; when repeating it for the third time he added: "He who may so wish."

[Al- Bukhari].

Commentary: This Salat means that the two Rak`ah are performed after the Adhan of Maghrib prayer but before the Fard Salat. This is elucidated by other Ahadith. Although this has the position of Sunnah Ghair Mu'akkadah, its importance is evident from the fact that the Prophet (PBUH) stressed it three times. Usually an order (Amr) signifies that the act is "essential" but here the decency embedded in the words "He who may so wish" has turned it to "desirable". In any case, inducement and stress of the Prophet (PBUH) on this Salat has left no room to doubt that it is desirable. Ahadith which follow lend further support to this contention.