পরিচ্ছেদঃ ৪৯. আল্লাহর কিতাবের ব্যাপারে ফায়সালা দানকারী হবে সুন্নাহ।
৬০৮. আউযাঈ রাহি. হতে বর্ণিত, মাকহুল রাহি. বলেন: সুন্নাহ দুই প্রকার। এক প্রকার সুন্নাহ যার অনুসরণ করা ফরয এবং তা পরিত্যাগ করা কুফরী। আরেক (প্রকার) সুন্নাত যার অনুসরণ করা উত্তম এবং তা পরিত্যাগ করাতে কোনো দোষ নেই।[1]
بَابٌ السُّنَّةُ قَاضِيَةٌ عَلَى كِتَابِ اللَّهِ تَعَالَى
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ كَثِيرٍ عَنْ الْأَوْزَاعِيِّ عَنْ مَكْحُولٍ قَالَ السُّنَّةُ سُنَّتَانِ سُنَّةٌ الْأَخْذُ بِهَا فَرِيضَةٌ وَتَرْكُهَا كُفْرٌ وَسُنَّةٌ الْأَخْذُ بِهَا فَضِيلَةٌ وَتَرْكُهَا إِلَى غَيْرِ حَرَجٍ
إسناده ضعيف لضعف محمد بن كثير الصنعاني
اخبرنا محمد بن كثير عن الاوزاعي عن مكحول قال السنة سنتان سنة الاخذ بها فريضة وتركها كفر وسنة الاخذ بها فضيلة وتركها الى غير حرج
اسناده ضعيف لضعف محمد بن كثير الصنعاني
[1] তাহক্বীক্ব: এর সনদ যয়ীফ, মুহাম্মদ ইবনু কাছীর যয়ীফ হওয়ায়। (তবে এটি সহীহ সনদেও বর্ণিত আছে যেমন নিম্নে উল্লেখিত হয়েছে।)
তাখরীজ: মারওয়াযী, আস সুন্নাহ নং ১০৫; ইবনু বাত্তাহ, আল ইবানাহ নং ১০১ সহীহ সনদে; ইবনু আব্দুল বার, জামি’ বায়ানিল ইলম নং ২৩৫০ নং এর টীকায় এ সনদে। তবে এটি মারফু’ হিসেবে আবু হুরাইরা রা: হতে বর্ণিতে হয়েছে যয়ীফ সনদে। দেখুন আমার তাহক্বীক্বকৃত মাজমাউয যাওয়াইদ নং ৮০৮।
হাফিজ ইবনু হাজার ফাতহুল বারী ১৩/২৯১ এ একে বাইহাকী’তে সহীহ সনদে হিসান ইবনু আতিয়াহ’র বক্তব্য বলে মন্তব্য করেছেন যে, “নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর যেভাবে কুরআন নিয়ে অবতীর্ণ হতেন, ঠিক তেমনিভাবেই তিনি তাঁর নিকট সুন্নাহ নিয়েও অবতীর্ণ হতেন।”
তাখরীজ: মারওয়াযী, আস সুন্নাহ নং ১০৫; ইবনু বাত্তাহ, আল ইবানাহ নং ১০১ সহীহ সনদে; ইবনু আব্দুল বার, জামি’ বায়ানিল ইলম নং ২৩৫০ নং এর টীকায় এ সনদে। তবে এটি মারফু’ হিসেবে আবু হুরাইরা রা: হতে বর্ণিতে হয়েছে যয়ীফ সনদে। দেখুন আমার তাহক্বীক্বকৃত মাজমাউয যাওয়াইদ নং ৮০৮।
হাফিজ ইবনু হাজার ফাতহুল বারী ১৩/২৯১ এ একে বাইহাকী’তে সহীহ সনদে হিসান ইবনু আতিয়াহ’র বক্তব্য বলে মন্তব্য করেছেন যে, “নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর যেভাবে কুরআন নিয়ে অবতীর্ণ হতেন, ঠিক তেমনিভাবেই তিনি তাঁর নিকট সুন্নাহ নিয়েও অবতীর্ণ হতেন।”
হাদিসের মানঃ যঈফ (Dai'f)
বর্ণনাকারীঃ আওযায়ী (রহঃ)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আদ-দারেমী (হাদিসবিডি)
ভূমিকা (المقدمة)